ভাইরাস

ভাইরাস কি?

ভাইরাস হল একটি ক্ষুদ্র সংক্রামক রোগসৃষ্টিকারী অনুজীব যা শুধুমাত্র জীবন্ত প্রাণীর কোষের ভিতরে যেমন একটি উদ্ভিদ, প্রাণী বা ব্যাকটেরিয়া প্রতিলিপি করতে পারে। ভাইরাসগুলিকে জীবন্ত প্রাণী হিসাবে বিবেচনা করা হয় না কারণ তারা নিজেরাই বিপাকীয় প্রক্রিয়া চালাতে পারে না এবং বংশবৃদ্ধি করার জন্য পোষক কোষের বিপাকীয় ব্যবস্থাকে ব্যবহার করে। ভাইরাসে অল্প পরিমাণ জেনেটিক উপাদান থাকে, হয় ডিএনএ বা আরএনএ, যার চারপাশে ক্যাপসিড নামক প্রোটিন আবরণ থাকে। কিছু ভাইরাসের লিপিড দিয়ে তৈরি একটি বাইরেরে আবরনও থাকে। যখন একটি ভাইরাস একটি কোষকে সংক্রামিত করে, তখন এটি তার জেনেটিক উপাদান পোষক কোষে প্রবেশ করে এবং আরও ভাইরাল কণা তৈরি করতে কোষের অভ্যন্তরীন ব্যবস্তা দখল করে।

হাম-ভাইরাস
চিত্র:হাম-ভাইরাস

ভাইরাসের প্রকারভেদ

ডিএনএ ভাইরাস:

এই ভাইরাসগুলির জিনগত উপাদান হিসাবে ডিএনএ রয়েছে এবং এতে হারপিস, অ্যাডেনোভাইরাস এবং প্যাপিলোমা ভাইরাসের মতো ভাইরাস রয়েছে।

আরএনএ ভাইরাস:

এই ভাইরাসগুলির জিনগত উপাদান হিসাবে আরএনএ রয়েছে এবং এতে ইনফ্লুয়েঞ্জা, হাম এবং এইচআইভির মতো ভাইরাস রয়েছে।
এইচআইভি ভাইরাস
চিত্র:এইচআইভি ভাইরাস, Photo Credit: freepik.

রেট্রোভাইরাস:

এগুলি এক ধরণের আরএনএ ভাইরাস যা তাদের আরএনএকে ডিএনএতে রূপান্তর করতে বিপরীত ট্রান্সক্রিপ্টেস নামক একটি এনজাইম ব্যবহার করে, যা পরে হোস্ট কোষের ডিএনএতে একীভূত হয়। রেট্রোভাইরাসের উদাহরণগুলির মধ্যে রয়েছে এইচআইভি এবং মানব টি-সেল লিউকেমিয়া ভাইরাস।

এনভেলপড ভাইরাস:

এই ভাইরাসগুলির প্রোটিন ক্যাপসিডকে ঘিরে থাকা লিপিড দিয়ে তৈরি একটি বাইরের মোড়ক থাকে। উদাহরণগুলির মধ্যে রয়েছে ইনফ্লুয়েঞ্জা, এইচআইভি এবং হারপিস সিমপ্লেক্স ভাইরাস।
flu-virus
Pic: flu-virus , Image by kjpargeter on Freepik

নন-এনভেলপড ভাইরাস:

এই ভাইরাসগুলির একটি বাইরের মোড়ক থাকেনা এবং এটি শুধুমাত্র একটি প্রোটিন ক্যাপসিড দ্বারা গঠিত। উদাহরণগুলির মধ্যে রয়েছে অ্যাডেনোভাইরাস এবং পোলিওভাইরাস।

হেলিকাল ভাইরাস:

এই ভাইরাসগুলির একটি ক্যাপসিড থাকে যা তাদের জেনেটিক উপাদানগুলির চারপাশে একটি হেলিক্স গঠন করে। উদাহরণের মধ্যে রয়েছে টোবাকো মোজাইক ভাইরাস এবং ইবোলা ভাইরাস।
টোবাকো মোজাইক ভাইরাস
চিত্র:টোবাকো মোজাইক ভাইরাস

Comments

Post a Comment

Popular posts from this blog

Protein

“Understanding Carbohydrates: Types, Functions, Metabolism"

দ্রব্য মূল্য বৃদ্ধি ও নাগরিক ভাবনা