অতি কথনে গাঁজন নষ্ট

Familiarity breeds contempt:

বাংলায় ভাবানুবাদ করলে বলা যায় ‘অতি কথনে গাঁজন নষ্ট’। আমরা মানুষ চলার পথে অনেক মানুষের সাথে জীবনের অনেক কিছু ভাগ করে নিই। যখন শেয়ারিং বেশী হয় তখন খুব স্বাভাবিকভাবেই আমরা আমাদের দুর্বলতা ভালোলাগা মন্দ লাগা অনেক কিছুই বলি। অনেক সময় দেখা যায় এই দুর্বল দিকগুলো পরবর্তীকালে একটি সুস্থ সম্পর্কের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। তাছাড়া যখন আমাদের শেয়ারিং বেশী হয় তখন আমাদের প্রত্যাশা বেড়ে যায়। আমাদের মনের ভিতর একটি বিশ্বাস জন্মায়। বিশ্বাসের ডিপেডেন্সি তৈরী হয় এবং এটির একটু নড়চড় আমাদেরকে ভীষণভাবে আঘাত করে। অধিক নির্ভর্শীলতা আমাদের ব্যক্তি জীবনের জন্য একটি বড় সংকট। নিজের চেয়ে তখন আমরা অন্যের কাছে আশ্রয় খুঁজতে বেশী পছন্দ করি। পারস্পরিক নির্ভরশীলতা অবশ্য সবসময় যে খারাপ তা নয়। যে নির্ভরশীলতায় আবেগ, শ্রদ্ধা এবং আপোস কিংবা সহনশীল মনোভাব থাকে সে নির্ভরশীলতা আমাদেরকে আরও শক্তিশালী করে।

পরিসংখ্যান দেখলে অবশ্য হতাশই হতে হবে আমাদের। বেশীরভাগক্ষেত্রে অধিক ভাল সম্পর্কের ভার আমরা বেশীরভাগ মানুষ বহন করতে পারিনা। মনের অজান্তেই চাপিয়ে দেওয়ার মানসিকতা তৈরী হয়। অবচেতন মনেই আমরা ভাবতে শুরু করি আমার ভাবনাই তার ভাবনা। মনের অগোচরেই আমরা দুটি ভিন্ন মানুষের ব্যক্তিত্ব এক করে দেখতে শুরু করি। আমরা ভুলে যাই দুটি আলাদা মানুষ কখনই সবসময় একই সুরে পথ চলতে পারেনা। কম্প্রোমাইজ না করতে পারলে কখনই দুটি মানুষ একসাথে বেশী সময় সমান্তরাল হাঁটতে পারেনা এটি আমরা বেমালুম ভুলে যাই।

তার মানে কি সবসময় আমরা নতুন মানুষ খুঁজে নিব? আমাদের মনে রাখা উচিত কোন মানুষই বেশী দিন নতুন থাকেনা। আর পুরনো হলে অনেক কিছুই বের হয়ে আসে যা সবসময় সুখকর হয়না। তারপরেও অগ্রাধিকার ভিত্তিতে আমাদের উচিত মানুষের ভাল দিকগুলো সামনে আনা এবং এটিই একটি বন্ধুত্বকে বহুকাল টিকিয়ে রাখে। যারা এটি পারেনা তারা প্রতিদিন নতুন মানুষ খুঁজে এবং প্রতিনিয়ত তাদের মোহভঙ্গ হয়।

তাই familiarity breeds contempt ব্যাপারটা বলা হলেও এটিকে ওভারকাম করে একসাথে চলতে পারার মধ্যে যে সৌন্দর্য তা বুঝতে শিখতে হবে। নতুবা সময়ের পরিক্রমায় অভিজ্ঞতা বাড়লেও আমাদের ভিতর সবসময় একটা অতৃপ্তি থেকেই যাবে। মনে হবে যেরকম বন্ধুত্ব চাই তা বুঝি বহুদূর..


লিখেছেন শ্রদ্ধেয় Md Fazlul Karim Sir, Department: Biotechnology and genetic engineering , MBSTU.
অতি কথনে গাঁজন নষ্ট

Comments

Popular posts from this blog

Protein

দ্রব্য মূল্য বৃদ্ধি ও নাগরিক ভাবনা

গ্রাম বাংলার লোককথা পঞ্চম পর্ব